খবরের জন্য

যোগাযোগ: 8016367537 / 8648868278


Email ID: zillarbarta19@gmail.com


Registration No: WB-18-0064025

বিজ্ঞাপনের জন্য

যোগাযোগ: 9153043352 / 7478809472


ছন্দে ফিরছে সুন্দরবন।

  • ঘুরে আসি | Nov 13, 2020

নিজস্ব প্রতিনিধি,সুন্দরবন ঃ শীতে বেড়াতে ভালোবাসে না এমন কেউ খুঁজে পাওয়াই দায়। শীতের রোদ গায়ে মেখে এই ছুটিতে গন্তব্য হতেই পারে ‘সুন্দরী’ সুন্দরবন।করণা আবহে লক ডাউনে সমস্যায় ফেলেছে সুন্দরবনবাসীর । পর্যটন ব্যবসা লাটে উঠেছে দক্ষিণ সুন্দরবনে একাধিক জায়গায়।ঘূর্ণিঝড় বুলবুল,আমফান আর করণা রোগে সুন্দরবনবাসীকে আরো নিঃস্ব করে তুলেছে। লক ডাউনে বন্ধ সুন্দরবন খুলছে ধীরে ধীরে। তছনছ হওয়া সুন্দরবন এখন ছন্দে ফিরছে ধীরে ধীরে । ট্রেন চলাচল শুরু হয়েছে । তাই পর্যটক টানতে জোর কদমে চলছে প্রস্তুতি ।

নিজস্ব  চিত্র

 

কেউ লঞ্চ সারাতে ব্যস্ত কেউ আবার রঙ কোরতে,ফেরীঘাট সারানোর কাজ চলছে জোর কদমে । কটেজ ,হোটেল সব দিক দিয়ে চলছে জোর কদমে প্রস্তুতি । সব অবসান কাঠিয়ে শীত মরশুমে ঘুরছে সুন্দরবন । ঘুরছে সুন্দরবনের খামখেয়ালীপনা রূপ। তাই উপার্জনের আসায় তাকিয়ে রয়েছে অনেকে। ইউনেস্কোর তরফে সুন্দরবনকে ‘ওয়ার্ল্ড হেরিটেজ’ ঘোষণা করা হয়েছে।

নিজস্ব  চিত্র

 

ম্যানগ্রোভ-এর অরণ্যে ভরা এই সুন্দরবনেই দেখা মেলে পৃথিবী-বিখ্যাত রয়্যাল বেঙ্গল টাইগারের। দক্ষিণারায়ের পাশাপাশি ‘সুন্দরী’ সুন্দরবনে দেখা মেলে হরিণ, কুমীর, বন্য শূকর, বাঁদর, বন মুরগি-সহ বহু প্রজাতির পাখির। সবুজ বনভূমি দেখার পাশাপাশি অফুরন্ত জলরাশির উপর ভেসে বেড়ানোর সঙ্গে সঙ্গে বন্যপ্রাণী-দর্শন এই সুন্দরবন ভ্রমণকে যথেষ্ট রোমাঞ্চকর করে তোলে।

নিজস্ব চিত্র

 

দক্ষিণ ২৪ পরগনার কৈখালি, রায়দিঘি,গদখালি থেকেও সুন্দরবন ভ্রমনের রুপ ধীরে ধীরে বদলাচ্ছে। বদলাচ্ছে পাথরপ্রতিমা ,জি প্লট,কেপ্লট,এল প্লটের বিচ্ছিন্ন দ্বীপ।

নিজস্ব চিত্র

 

এছাড়া রয়েছে বনিক্যাম্প,কলস,চুলকাটি,সজনেখালি,পাখিরালয়,ঝড়খালি,নেতিধোপানি,দোবাকি, বাঘের চরের মতো বহু ব্যর্ঘ এলাকার দ্বীপ গুলি।সুন্দরবন ভ্রমনের যাওয়া-আসার পথেই জঙ্গলের পাড়ে দেখা মিলবে কুমির, হরিন, বন্য শূকর, বিভিন্ন প্রজাতির পাখি ও কপাল ভাল থাকলে দেখা পেতে পারেন রয়্যাল বেঙ্গল টাইগারের।দক্ষিনা রায়ের দেখা মেলা মানে সুন্দরবন ঘোরা সাধ মেটা ।

নিজস্ব চিত্র

 

লক ডাউনে ব্যবসা মন্দাভাব । তার উপর সুন্দরবনের লঞ্চের খরচ বেড়েছে দ্বিগুনণ । খাওয়া দাওয়া তো রয়েছে । ফরেবাজদের উৎপাতে কমছে সুন্দরবনের পর্যটক। দেখা নেই প্রশাসনের । হস্তক্ষেপ করেনা রাজ্য সরকার। সুন্দরবন একাংশ ব্যবসায়ীদের দাবি সরকারি ভাবে যদি কঠোর ব্যবস্থা নেওয়া হতো তাহলে পর্যটকদের সমস্যা থাকতো না ।আর মাত্র কয়েকটা দিন । ডিসেম্বর মাস উপেক্ষা করে চলছে জোর প্রস্তুতি। ২৫ শে ডিসেম্বর লক্ষ্য এগোচ্ছে সুন্দরবনের পর্যটন ব্যবসায়ীরা ।