খবরের জন্য

যোগাযোগ: 8016367537 / 8648868278


Email ID: zillarbarta19@gmail.com


Registration No: WB-18-0064025

বিজ্ঞাপনের জন্য

যোগাযোগ: 9153043352 / 7478809472


পূজার প্রাককালে সেজে উঠছে মৌশুনীর পর্যটন কেন্দ্র ।

  • ঘুরে আসি | Sep 24, 2020

নিজস্ব প্রতিনিধি,মৌশুনী ঃ স্বাভাবিক ছন্দে ফিরছে মৌশুনী । অস্থায়ী পর্যটকদের থাকার জায়গা স্বাভাবিক করতে দিনরাত কাজ করছে স্থানীয়রা । করোনার জেরে বন্ধ হয়ে পরে মৌশুনী থেকে সল্ট ঘেরী প্রায় দুকিলোমিটার জুরে থাকা চল্লিশ থেকে পঁয়তাল্লিশটি ট্রেন্ড । ব্যবসা গোছাতে না গোছাতে শুরুর মুখে ২০১৯ সালে ডিসেম্বরে বুলবুল ঘূর্ণিঝড়ের গ্রাসে পরে ট্রেন্ট ব্যবসা । সম্পূর্ণ ধংস হয়ে পরে মৌশুনী ট্রেন্ড ব্যবসা গুলি ।

নিজস্ব চিত্র

 

ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরতে মরিয়া হয়ে ওঠে অনেকে । ধার দেনা করে ব্যবসা করা ঘিরে অর্থসঙ্কটে পরে অনেকে। করোনা আবহে লকডাউনে বন্ধ হয়ে পরে ব্যবসা ।রেশ কাটতেনা কাটতে আমফানে আবারো বড় সর ক্ষতির মুখে ফেলে যায় । বঙ্গোপসাগর আর নদীর বাঁধ ভাঙার দুস্বপ্ন আজও বয়ে বেড়াই মৌশুনীর বালিয়াড়া মৌজার বাসিন্দারা । রয়েছে করোনার জেরে আর্থিক সঙ্কটের ঘাটতি ।

নিজস্ব চিত্র

 

চলতি মাসের পনেরো তারিখে লকডাউন ওঠে । তারপর খুলে যায় মৌশুনী দ্বীপের পর্যটন ব্যবসা ।ফেরিঘাট থেকে টোটো ব্যবসা পর্যটকদের আসার অপেক্ষায় দিন গুনছেন।

নিজস্ব চিত্র

 

শুরুর মুখে যে কজন আসছে তা আবার হাতে গোনা ।ধীরে ধীরে ছন্দে ফিরলে আগের মতো ব্যবসা হবে মত অনেকে। তবে যদি একটু সরকার সহযোগিতার হাত বাড়ায়। সব খরচ বাদ প্রতিদিন মিনিমাম কুড়ি হাজার টাকা করে থাকতো মালিকদের আগের মরশুম গুলিতে।

নিজস্ব চিত্র।

 

লেবারদের টাকা সহ অন্যান্য খরচ বাদ দিয়ে দিব্যি চলছিল এই ট্রেন্ড ব্যবসা । কিন্তু প্রাকৃতিক দুর্যোগ হাত পা বেঁধে দিয়েছে প্রত্যেকের । আবারো ধার দেনা করে ব্যবসা শুরু করছে । ফলে ভালো আয় না হলে মাথায় যে আকাশ ভেঙে পড়বে মনে করছে অনেকে। যদিও পূজার মুখে ব্যবসা খোলার পর স্বস্তিতে অনেকে ।

নিজস্ব চিত্র

 

বিশেষ করে মৌশুনী দ্বীপের স্থানীয় মানুষজন। দূর্গাপূজার প্রাককালে মৌশুনী পর্যটন ব্যবসা শুরু হওয়ার পর বাড়ছে ভির । ফলে হতাশা কাটিয়ে আগের মতো ছন্দে ফিরছে মৌশুনীবাসী ।পূজা মরশুমে পর্যটকদের আনাগোনাই অপেক্ষায় মৌশুনীবাসী।