খবরের জন্য

যোগাযোগ: 8016367537 / 8648868278


Email ID: zillarbarta19@gmail.com


Registration No: WB-18-0064025

বিজ্ঞাপনের জন্য

যোগাযোগ: 9153043352 / 7478809472


ঘণিভূত নিম্নচাপ বঙ্গে শীতের আমেজ

  • ফ্যাক্ট ফাইল | Nov 30, 2023

নিজস্ব প্রতিনিধি, জেলার বার্তার ডেস্ক - আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টার মধ্যে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ঘনীভূত হতে চলেছে অতি-গভীর নিম্নচাপ। প্রাথমিকভাবে এর অভিমুখ পশ্চিম উত্তর পশ্চিম দিক।এরপর গভীর নিম্নচাপ উত্তর পশ্চিম দিকে এগিয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হবে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ডিসেম্বরের শুরুতে। এই ঘূর্ণিঝড়ের নাম হবে মিগজাউম।

এই নাম দিয়েছে মায়ানমার। তবে আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই রাজ্যে। আকাশ অংশত মেঘলা থাকতে পারে। কলকাতায় তাপমাত্রা ২০ ডিগ্রির উপরে থাকবে। পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াসের উপরে। শীতের পথে বাধা ঘূর্ণিঝড়। আগামী পাঁচ সাত দিনে শীতের আমেজ বাড়ার সম্ভাবনা নেই। বাড়বে রাতের তাপমাত্রা, এমনটাই বলছে আবহাওয়া দফতর। একটি ঘূর্ণাবর্ত রয়েছে দক্ষিণ বাংলাদেশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায়। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে ৩০শে নভেম্বর, বৃহস্পতিবার। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গের আকাশ আংশিক মেঘাচ্ছন্ন থাকবে। রাতের তাপমাত্রা বাড়বে দক্ষিণবঙ্গের উপকূল সংলগ্ন জেলাগুলোতে। শীতের আমেজ অনেকটাই কমে যাবে। কলকাতায় 21 ডিগ্রি সেলসিয়াসের ওপরে থাকবে তাপমাত্রার পারদ। পশ্চিমের জেলায় শীতের আমেজ থাকবে তবে বাড়বে না। পুরুলিয়া, বাঁকুড়া-সহ পশ্চিমের বেশ কিছু জেলায় ১৫ ডিগ্রির উপরে উঠবে তাপমাত্রা।

                               নিজস্ব চিত্র

পাশাপাশি, উত্তরবঙ্গে আপাতত মেঘমুক্ত পরিষ্কার আকাশ থাকবে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে সপ্তাহান্তে দার্জিলিং কালিম্পঙে হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আগামী তিন-চার দিনে উত্তরবঙ্গে তাপমাত্রা প্রায় একই রকম থাকবে। উত্তরবঙ্গের বাকি জেলাতে একই রকম পরিবেশ শুকনো আবহাওয়া থাকবে আরও চার-পাঁচ দিন। উত্তরপূর্ব ভারত-সংলগ্ন জেলাগুলি এবং পার্বত্য এলাকা কুয়াশাবৃত থাকতে পারে। কলকাতায় রাতের তাপমাত্রা বাড়বে; কমবে দিনের তাপমাত্রা। সকাল সন্ধ্যা শীতের হালকা আমেজ থাকলেও বেলার দিকে সামান্য উষ্ণতা। কুড়ি ডিগ্রির ওপরে উঠল পারদ। আপাতত আংশিক মেঘলা আকাশ। উইকেন্ডে আবহাওয়ার আরো পরিবর্তন হতে পারে। শীতের আমেজ কমে বাড়বে উষ্ণতা। মেঘলা আকাশ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২০. ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮. ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৪৩ থেকে ৯৩ শতাংশ। আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের ভারী বৃষ্টি হালকা ঝড়ের আশঙ্কা রয়েছে। নভেম্বরের শেষে ঝড় বৃষ্টির সম্ভাবনা আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে। আজ থেকে বৃহস্পতিবার পর্যন্তমত্স্যজীবীদের আন্দামানসাগরে যেতে নিষেধ করা হয়েছে। আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ সংলগ্ন সাগর এলাকায় আজ কাল সমুদ্রে যেতে নিষেধ করেছে আবহাওয়া দফতর। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় বুধবার থেকে শনিবার পর্যন্ত মত্স্যজীবীদের নিষেধাজ্ঞা রয়েছে। একইভাবে দক্ষিণ-পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত মত্স্যজীবীদের সমুদ্রে যেতে বারণ করেছেন আবহবিদরা।

 
  
এই নাম দিয়েছে মায়ানমার। তবে আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই রাজ্যে। আকাশ অংশত মেঘলা থাকতে পারে। কলকাতায় তাপমাত্রা ২০ ডিগ্রির উপরে থাকবে। পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াসের উপরে। শীতের পথে বাধা ঘূর্ণিঝড়। আগামী পাঁচ সাত দিনে শীতের আমেজ বাড়ার সম্ভাবনা নেই। বাড়বে রাতের তাপমাত্রা, এমনটাই বলছে আবহাওয়া দফতর। একটি ঘূর্ণাবর্ত রয়েছে দক্ষিণ বাংলাদেশ ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায়। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে ৩০শে নভেম্বর, বৃহস্পতিবার। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গের আকাশ আংশিক মেঘাচ্ছন্ন থাকবে। রাতের তাপমাত্রা বাড়বে দক্ষিণবঙ্গের উপকূল ও সংলগ্ন জেলাগুলোতে। শীতের আমেজ অনেকটাই কমে যাবে। কলকাতায় 21 ডিগ্রি সেলসিয়াসের ওপরে থাকবে তাপমাত্রার পারদ। পশ্চিমের জেলায় শীতের আমেজ থাকবে তবে বাড়বে না। পুরুলিয়া, বাঁকুড়া-সহ পশ্চিমের বেশ কিছু জেলায় ১৫ ডিগ্রির উপরে উঠবে তাপমাত্রা।
 
 
পাশাপাশি, উত্তরবঙ্গে আপাতত মেঘমুক্ত পরিষ্কার আকাশ থাকবে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে সপ্তাহান্তে দার্জিলিং ও কালিম্পঙে হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আগামী তিন-চার দিনে উত্তরবঙ্গে তাপমাত্রা প্রায় একই রকম থাকবে। উত্তরবঙ্গের বাকি জেলাতে একই রকম পরিবেশ শুকনো আবহাওয়া থাকবে আরও চার-পাঁচ দিন। উত্তরপূর্ব ভারত-সংলগ্ন জেলাগুলি এবং পার্বত্য এলাকা কুয়াশাবৃত থাকতে পারে। কলকাতায় রাতের তাপমাত্রা বাড়বে; কমবে দিনের তাপমাত্রা। সকাল সন্ধ্যা শীতের হালকা আমেজ থাকলেও বেলার দিকে সামান্য উষ্ণতা। কুড়ি ডিগ্রির ওপরে উঠল পারদ। আপাতত আংশিক মেঘলা আকাশ। উইকেন্ডে আবহাওয়ার আরো পরিবর্তন হতে পারে। শীতের আমেজ কমে বাড়বে উষ্ণতা। মেঘলা আকাশ ও হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২০.৭ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.৯ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৪৩ থেকে ৯৩ শতাংশ। আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের ভারী বৃষ্টি ও হালকা ঝড়ের আশঙ্কা রয়েছে। নভেম্বরের শেষে ঝড় বৃষ্টির সম্ভাবনা আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। আজ থেকে বৃহস্পতিবার পর্যন্তমত্‍স্যজীবীদের আন্দামানসাগরে যেতে নিষেধ করা হয়েছে। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ সংলগ্ন ও সাগর এলাকায় আজ ও কাল সমুদ্রে যেতে নিষেধ করেছে আবহাওয়া দফতর। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় বুধবার থেকে শনিবার পর্যন্ত মত্‍স্যজীবীদের নিষেধাজ্ঞা রয়েছে। একইভাবে দক্ষিণ-পশ্চিম ও মধ্য বঙ্গোপসাগরে বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত মত্‍স্যজীবীদের সমুদ্রে যেতে বারণ করেছেন আবহবিদরা।